ধেয়ে আসছে ভ’য়ংকর ঘূর্ণিঝ’ড় ‘জাওয়াদ’,শনিবার ভোরে আছড়ে পড়বে উপকূলে

ইয়াস ও গুলাবের পর এবার ভারত উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝ’ড় ‘জাওয়াদ’। দক্ষিণ ওড়িশা ও উত্তর অ’ন্ধ্রপ্রদেশে স্থানীয় সময় শনিবার (৪ ডিসেম্বর) ভোরেই এ ঘূর্ণিঝ’ড় আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ আশপাশের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে ভারি বৃষ্টি হতে পারে। এরইমধ্যে দক্ষিণ ওড়িশা ও উত্তর অ’ন্ধ্রপ্রদেশে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

ভারতের দক্ষিণ ওড়িশা ও উত্তর অ’ন্ধ্রপ্রদেশ রাজ্যের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝ’ড় ‘জাওয়াদ’। ওড়িশা ও অ’ন্ধ্র প্রদেশ উপকূলের দিকে আঘাত হানতে যাচ্ছে এ ঘূর্ণিঝ’ড়। স্থানীয় সময় বৃহস্পতিবার বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ থেকে উৎপত্তি হওয়া জাওয়াদ ক্রমশই তীব্র ঘূর্ণিঝ’ড়ে পরিণত হচ্ছে। দেশটির আবহাওয়া দফতর বলছে, আগামী শনিবার ভোরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝ’ড় জাওয়াদ।

এর প্রভাবে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি রাজ্যে হালকা থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বয়ে যেতে পারে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝ’ড়ো হাওয়া।

এরইমধ্যে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ। ঘূর্ণিঝ’ড় মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার। প্রায় একশো রেলযাত্রা বাতিলও করা হয়েছে।

শুক্রবার থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধা’জ্ঞাসহ যেসব জেলেরা এরইমধ্যে মাছ ধরতে সাগরে নেমেছেন তাদের দ্রুত ফিরে আসার নির্দেশ দিয়েছে প্রশাসন। এ ছাড়া অঞ্চলগুলোতে সতর্কতা জারির পাশাপাশি প্রয়োজনীয় সব প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চলতি বছরের মে মাসে ইয়াস ও সেপ্টেম্বরে গুলাবের পর আবারো ঘূর্ণিঝ’ড়ের কবলে পড়তে যাচ্ছে ভারত।

(Visited 580 times, 1 visits today)

About Nur Nobi

Check Also

যুবক সেজে নারীর সঙ্গে নারীর প্রেম! অতঃপর যা ঘটলো

সামাজিক যোগাযোগ মাধম্যম ফেসবুকে তাদের পরিচয়। তারপর সেখান থেকে কথা শুরু। একজন আরেকজনের প্রেমে জড়িয়ে …

Leave a Reply

Your email address will not be published.