Breaking News

ঢাবির ‘ঘ’ ইউনিটে দেশসেরা মাদ্রাসা ছাত্র সাফওয়ান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা মানবিক বিভাগে প্রথম হয়েছেন নোয়াখালীর রাফিদ হাসান সাফওয়ান। বুধবার (২৪ নভেম্বর) দুপুরে প্রকাশ হওয়া ফলাফল থেকে এ তথ্য জানা গেছে।

ভর্তি পরীক্ষার সর্বোচ্চ স্কোর ৮৫ দশমিক ৫ নম্বর এসেছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল প্রকাশের সময় এ তথ্য জানান তিনি।

রাফিদ হাসান সাফওয়ান নোয়াখালীর চাটখিল উপজেলার চাটখিল পৌরসভার ৬ নং ওয়ার্ডের মাওলানা রাকিব উদ্দিনের ছেলে।

রাফিদ হাসান সাফওয়ান ২০১৯ সালে রাজধানী ডেমরার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসা থেকে দাখিল এবং একই মাদরাসা থেকে ২০২১ সালে আলিম পাস করেন। তিন ভাই ও এক বোনের মধ্যে সাফওয়ান বড়। বাবা নোয়াখালীর চাটখিল উপজেলার হীরাপুর আলিম মাদরাসার আরবি প্রভাষক মাওলানা রাকিব উদ্দিন ও মা হোমিও চিকিৎসক কামরুন নাহার।

‘ঘ’ ইউনিটে (মানবিক) সেরা হওয়ার প্রতিক্রিয়া জানতে চাইলে রাফিদ হাসান সাফওয়ান ঢাকা পোস্টকে বলেন, আমার এ সাফল্য আল্লাহর রহমতে হয়েছে। আমি অনেক পরিশ্রম করেছি। আমার সাফল্যে মা-বাবার দোয়া এবং আত্মীয় স্বজন, শিক্ষকসহ অনেকের প্রেরণা ও অবদান রয়েছে।

দেশবাসীর কাছে দোয়া চেয়ে সাফওয়ানের বাবা প্রভাষক মাওলানা রাকিব উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, সাফওয়ান অত্যন্ত মেধাবী, ভদ্র ও বিনয়ী। তার এই সাফল্যে আমি অত্যন্ত খুশি। সে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষায় অংশগ্রহণ করে প্রথম হয়েছিল। তার ফলাফলে আমি গর্বিত।

প্রসঙ্গত, এ বছর ‘ঘ’ ইউনিটে ১৫৭০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন। এর মধ্যে অংশগ্রহণ করেছেন ৮১ হাজার ৭ জন। পাস করেছেন ৭ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল করেন।

(Visited 215 times, 2 visits today)

About Nur Nobi

Check Also

কত নম্বরে হবে এইচএসসি পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেবে ১৪ লাখ শিক্ষার্থী। কিন্তু বিষয় প্রতি পরীক্ষার সময় কতটুকু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *