জানেন কি, দু’টি পিঁপড়ে মুখোমুখি হলে কী করে? জানলে অবাক হবেন

ছোটবেলা থেকে সবাই দেখে আসছেন দু’দিক থেকে দু’টি পিঁপড়ে যদি মুখোমুখি হয় তবে তারা এক দু’সেকেন্ড থমকে দাঁড়ায় এবং শুঁড় নাড়িয়ে কিছু একটা করে। ঠিক কী করে পিঁপড়েরা।

দু’টি পিঁপড়ে মুখোমুখি হলে তারা থমকে দাঁড়ায় সেটা সবার জানা। কিন্তু থমকে দাঁড়িয়ে তারা কী করে জানেন? অনেকেই হয়তো শুনে থাকবেন যে পিঁপড়েরা একে অপরের গায়ের গন্ধ শোঁকে কিন্তু কেন জানেন?

পিঁপড়েরা একটি কলোনির মতো একসঙ্গে থাকে এবং অত্যন্ত পরিশ্রমী হওয়ার পাশাপাশি তারা খুবই দায়িত্বজ্ঞানসম্পন্ন। খাবার জোগাড় করলে তারা সেই খাবার বাসায় নিয়ে গিয়ে সকলের সঙ্গে ভাগ করে তবে খায়। এই এক একটি বাসা হল এক একটি ‘পেরেন্ট নেস্ট’।

একটি পেরেন্ট নেস্ট-এর সঙ্গে অপর পেরেন্ট নেস্টের কিন্তু রেষারেষি। অনেকটা এক পাড়ার সঙ্গে অন্য পাড়ার যা হয়। দু’টি পিঁপড়ে মুখোমুখি হলে তারা একে অপরের গায়ের গন্ধ শুঁকে বোঝার চেষ্টা করে যে অন্য পিঁপড়েটি তার নিজের নেস্ট-এর কি না। যদি তা হয় তবে কেউ কাউকে না ঘাঁটিয়ে নিজের পথ ধরে।

কিন্তু যদি দেখা যায় যে অন্য পিঁপড়েটি অন্য নেস্ট-এর, তবে তারা জমিয়ে মারপিট করে এবং সে মারামারি কিন্তু মরণপণ। একজন চেষ্টা করে অন্যজনকে মেরেই ফেলতে। এই জন্যই খেয়াল করে দেখবেন কোনও কোনও সময়ে দু’টি পিঁপড়ে মুখোমুখি হয়েই এগিয়ে যায়। আবার কিছু সময় তারা বেশ কয়েক সেকেন্ড মুখোমুখি থাকে এবং ক্রমশ শুঁড়ে শুঁড়ে লাঠালাঠি করে।

পিঁপড়ের তলপেটে ফেরোমোন গ্ল্যান্ড থাকে এবং এই গ্ল্যান্ড থেকে নিঃসৃত হরমোনের গন্ধ থেকেই তারা সনাক্ত করে তাদের গোষ্ঠীর সহ-পিঁপড়েদের আর গন্ধটা একটু সন্দেহজনক হলেই ব্যস…।

(Visited 383 times, 1 visits today)

About Nur Nobi

Check Also

আমাকে ‘বিয়ে’ করলে ‘পাত্র পাবে’ ‘৯০ লাখ’ টাকা:বললেন পাত্রী

ব্যক্তিগত জীবনে ডি”ভো’র্সি। ফের বিয়ে করতে চান। কিন্তু পাত্র ২৩ বছর বয়সী। একই সাথে বা’ন্ধবী …

Leave a Reply

Your email address will not be published.